বিনোদনসিরিয়াল

করুণাময়ী রানী রাসমণিতে দেখানো হচ্ছে ভুল তথ্য! গুরুতর অভিযোগ উঠল সিরিয়ালের বিরুদ্ধে

বাঙালি দর্শকদের কাছে বেশ জনপ্রিয় ‘রানী রাসমণি (Rani Rashmoni)’ সিরিয়ালটি। সিরিয়ালে রানী রাসমণির চরিত্রে অভিনয় করছেন অভিনেত্রী দিতিপ্রিয়া রায়। নিজের দক্ষ অভিনয় দিয়ে দুর্দান্ত ভাবে রানী রাসমণির চরিত্রকে ফুটিয়ে তুলেছেন অভিনেত্রী। যার জেরে সিরিয়ালের জনপ্রিয়তা দীর্ঘদিন ধরে একই রয়েছে। কিন্তু সম্প্রতি এই সিরিয়ালের বিরুদ্ধে উঠল ভুল তথ্য দেখানোর মত গুরুতর অভিযোগ।

বর্তমানে সিরিয়ালে কালীঘাটের মন্দির ও সাবর্ণ রায়চৌধুরীর (Saborno Roychowdhury) পরিবারের ইতিহাস দেখানো হচ্ছে। আর যে কাহিনী দেখানো হয়েছে সেই কাহিনীর বিরুদ্ধেই অভিযোগ জানিয়েছেন সাবর্ণ রায়চৌধুরীর পরিবারের পরিষদের সম্পাদক দেবর্ষি রায়চৌধুরী (Devarshi Roychowdhury)। তাঁর মতে সিরিয়ালে যে কাহিনী দেখানো হয়েছে তা সম্প্রুটন ভুল। এভাবে কোনো ঐতিহাসিক কাহিনীকে বিকৃত করে দেখানো উচিত নয়।

সিরিয়ালে শুরু থেকেই কিছু বিভ্রান্তিকর তথ্য দেখানো হয়েছে বাংলার দর্শকদের। ইতিহাসের পাতা উল্টালে দেখা যাবে রানী রাসমণি ১৮০৪ সালে বিয়ে হয়ে এসেছিলেন। তার বিয়ের পাঁচ বছর আগেই প্রয়াত হয়েছিলেন সন্তোষ রায়চৌধুরী। মন্দিরের কাজ হয়তো তিনি শুরু করেছিলেন কিন্তু মন্দির তো দূর মন্দিরের কাজ হওয়া পর্যন্ত দেখার আগেই প্রয়াত হন তিনি। অথচ করুণাময়ী রানী রাসমণি সিরিয়ালে দেখানো হয়েছে কালীঘাট মন্দিরের প্রতিষ্ঠা করেছেন সন্তোষ রায়চৌধুরী। যেটা ইতিহাসকে বিকৃত করা হল।

ইতিহাস অনুযায়ী কালীঘাট মন্দির নির্মাণের অসম্পূর্ন কাজ শেষ করেছিলেন সন্তোষবাবুর নাতি রাজীবলোচন রায়চৌধুরী। এছাড়াও আরো একটি বড়সড় ভুল তথ্য দেখানো হয়েছে সিরিয়ালে। সিরিয়ালের মতে কালীঘাটের ব্রহ্মশিলা রয়েছে আদিগঙ্গার পারে। সেখানেই কাপালিকেরা সেই ব্রহ্মশিলা পূজা করে প্রাণ প্রতিষ্ঠা করছে। এমন সময় নৌকায় আগমন হয়েছে রানী রাসমণির। কিন্তু ইতিহাস বলছে অন্য কথা। রানী রাসমণির আসার ২৫০ বছর আগেই ঘটে গিয়েছিল ব্রহ্মশিলা পূজার ঘটনা।

এখানেই শেষ নয়, সিরিয়ালে দেখানো হয়েছে কালীঘাটের আশেপাশের এলাকা জঙ্গলে পরিপূর্ন। অথচ আসলে রানীমার প্রবেশে সময় সেটি একটি জনপদে পরিণত হয়েছিল। বর্তমানে রায়চৌধুরী পরিবারের দুই চরিত্রকে সিরিয়ালে দেখানো হচ্ছে। তাই সিরিয়ালের ইতিহাসের ঘটনার এমন বিকৃতি ঘটিয়ে মানুষকে ভুল তথ্য দেওয়াটা একেবারেই ভালো চোখে দেখেননি তারা। সাবর্ণ রায়চৌধুরী সিরিয়ালের বিরুদ্ধে অভিযোগ তো করেছেন তবে সাথে ও বলেছেন যে তাদের সাথে কাহিনী আলোচনা করা হলে এই ভুল দর্শকদের টিভির পর্দায় দেখতে হত না।

Related Articles

Back to top button