খবরবিনোদনভাইরাল

‘বাংলা মিডিয়ামে পড়ে ইন্টারভিউ ক্র্যাক করতে পারবে?’ RJ অয়ন্তিকা বিতর্কে সরব শ্রীলেখা, রাহুল

সম্প্রতি ‘বাংলা মিডিয়াম’ (Bengali Medium) নিয়ে বেশ সরগরম হয়ে উঠেছে নেটপাড়া। RJ অয়ন্তিকার (RJ Ayantika) মন্তব্যে শুরু হয়েছে চরম বিতর্ক, যেটা বর্তমানে সোশ্যাল মিডিয়াতে তুমুল চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এক বেসরকারি চ্যানেলের আলোচনা প্রসঙ্গে RJ অয়ন্তিকার প্রশ্ন করেন, ‘বাংলা মিডিয়ামে পড়া কোনও ছাত্র গিয়ে কোনও কর্পোরেট হাউসে ভালভাবে চাকরি নিয়ে বাড়ি কি যেতে পারবে?’ সেই ভিডিও নেটমাধ্যেমে ভাইরাল হয়ে পড়তেই শুরু হয়ে বিতর্কের।

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও ভাইরাল হয়ে পড়েছে যেখানে তাকে বলতে শোনা যাচ্ছে, ‘যদি কেউ বাংলা মিডিয়ামে নিজের সন্তানকে পড়ায়, তাহলে কি সে কোনও ইন্টারভিউ ক্র্যাক করতে পারবে? সবার কি মনে হয়? এখানে সকলে কি ভাবছেন?’ অবশ্য এখানেই শেষ নয়! এরপর তিনি আবারও বলেন, ‘বাংলা মিডিয়ামে পড়া কোনো ছাত্ররা কোনোও কর্পোরেট হাউস থেকে ভালোভাবে চাকরি নিয়ে বাড়ি যেতে পারবে? আমার মনে হয় পারবে না’।

RJ Ayantika

এমন ধরণের মন্তব্যের জেরে রীতিমত তোলপাড় কান্ড ঘটে গিয়েছে সোশ্যাল মিডিয়াতে। নেটিজেনদের প্রায় সকলেই RJ অয়ন্তিকার এই মন্তব্যের বিরোধিতা করেন ও ক্ষোভ প্রকাশ করেন। তবে বিরোধিতা শুধুমাত্র সাধারণ মানুষেই থেমে থাকেনি, বরং একাধিক টলিউডের তারকারাও নিজেদের মত প্রকাশ করে অয়ন্তিকার এই মন্তব্যের বিরোধিতা করেছেন।

বাঙালি অভিনেত্রী শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra) একটি ভিডিও শেয়ার করেছেন এই প্রসঙ্গে। যেখানে তিনি শুরুতেই বলেন, বাংলা মিডিয়ামে পড়লে নাকি কর্পোরেট হাউসে চাকরি পাওয়া যায় না! তাহলে যারা বাংলা মিডিয়ামে পড়ে কর্পোরেট চাকরি করছে তারা কিভাবে চাকরি পেল? এরপর অভিনেত্রী আরও জানান ইউরোপ অনেক দেশ রয়েছে যারা ইংরেজিতে কথা বলতে চায় না। আমাদের দেশেই এটা হয় যে ইংরেজি জানতেই হবে। মাতৃভাষাকে সবার সন্মান করা উচিত।

সম্প্রতি টলিউড তথা টেলিভিশনের জনপ্রিয় অভিনেতা রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায় (Rahul Arunoday Bannerjee) অয়ন্তিকার উদ্দেশ্যে একটি খোলা চিঠি লিখেছেন ফেসবুকে। খোলা চিঠিতে বাংলা মিডিয়ামে পড়াশোনা করা আবির চট্টোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য ও ঋত্বিক চক্রবর্তীর মত উদাহরণ নিয়ে লিখেছেন, ‘একদিন না আমার সামনে এসো ,এই নাকতলা হাই স্কুল এর নিপাট বাংলা মিডিয়াম তোমার সাথে বিশ্ব সাহিত্য নিয়ে আলোচনা করবো, অবশই যদি তুমি অনুমতি দাও, কারণ আলোচনা তো সমানে সমানে হয়|আর আমি তো তোমার সাফল্যের দূর দূরান্ত অবধি আসতে পারবো না(যদিও তুমি একাধিক ব্যর্থ ছবির ব্যার্থতর অভিনেত্রী, একটা ছবির নায়ক আমি ছিলাম যাতে তুমি প্রিয়াঙ্কার বোন করেছিলে মনে পড়ে ?) কিন্তু তুমি ভালো RJ, এটা নিয়ে আমার এতদিন অন্তত সংশয় ছিল না।’

শেষে অভিনেতা লেখেন, ‘আমার আশ্চর্য লাগছে তুমি এমন একজন লোকের station রিপ্রেসেন্ট করতে সে legend, কারণ সে সবকটা ভাষাকে সমান সম্মান দেন। এখনো সময় আছে,তার সাথে মিশে দেখতে পার। তার নাম মীর! আর হ্যাঁ একটু পড়াশুনা করে দ্যাখ ,ভালো থাকবে’।

আরও পড়ুনঃ রিমিক্সের ভিড়ে হারিয়েছে আধুনিক বাংলা গান! শিল্পীদের বাঁচাটাই এখন লড়াই, অকপট লোপামুদ্রা মিত্র

এরপর অবশ্য অয়ন্তিকা নিজেও একটি লাইভ ভিডিও করেছেন। যেখানে তিনি জানান যে তাঁর পোগ্রামের বক্তব্যের পুরোটা না দেখিয়ে শুধুমাত্র কিছু টুকরো অংশ বিকৃতভাবে প্রচার করা হচ্ছে। বাংলা ভাষা বা বাংলা মেডামকে হেয় করার মত কিছুই তিনি বলেননি। বরং বাংলা ইংরেজি মিশিয়ে খিচুড়ি ভাষাও যে সবসময় খারাপ সেটা নয়, এটুকুই বোঝাতে চেয়েছিলেন তিনি। তাই নিজের মন্তব্যের জন্য ক্ষমা প্রার্থনা করবেন না তিনি সেটাও জানান ভিডিওতে।

আরও পড়ুনঃ দিনদিন কমছে বাংলা সিনেমার দর্শক! ‘বাকিদের নকল করতে গিয়েই বেহাল ইন্ডাস্ট্রি’, বলছেন চিরঞ্জিৎ

Related Articles

Back to top button