বিনোদনভিডিওসিনেমা

মৃত্যুর পরেও অমর সৌমিত্র চট্টোপাধ্যায়! নববর্ষের সকালে পর্দায় জীবন্ত হয়ে উঠবেন উদয়ন পন্ডিত

বাঙালির কাছে আবেগের আর এক নাম সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। তিনি তাঁর সৃষ্টি কর্মের দ্বারাই অসংখ্য অনুরাগীর মনের সিংহাসনে অধিষ্ঠিত। তাই তিনি অমর, নিজের শিল্প কর্মের মধ্যে দিয়েই আজও উজ্জ্বল উপস্থিতি রয়েছে বাঙালির এই ‘অপু’র । তাই প্রয়াত শব্দটা সৌমিত্র চট্টোপাধ্যায়ের নামের আগে বসাতে মন চায় না কারও।

প্রসঙ্গত প্রবাদপ্রতিম এই শিল্পীর জীবদ্দশাতেই তাঁর শিল্পী এবং ব্যক্তি জীবনের নানান দিক সিনেমার ভাষায় রূপোলি পর্দায় ফুটিয়ে তোলার দায়িত্ব নিয়েছিলেন অভিনেতা তথা পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chatterjee)। কিংবদন্তি এই অভিনেতার বায়োপিকে ব্যক্তি ও শিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায়ের গোটা সফরনামাই ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন পরিচালক পরমব্রত। সেই কারণেই এই সিনেমার নামও দেওয়া হয়েছে ‘অভিযান’ (Abhijan)।

তবে ‘শিল্পীর মৃত্যু হয় না’ এই চিরন্তন সত্যকেই বাস্তবায়িত করে ফের একবার পর্দায় জীবন্ত হয়ে উঠতে চলেছেন আমাদের সকলের প্রিয় উদয়ন পন্ডিত। সমনেই বাংলা নববর্ষ অর্থাৎ ১৫ এপ্রিল বড়পর্দায় মুক্তি পেতে চলেছে ‘অভিযান’। ২০২১ সালের ২৫ মার্চ প্রকাশ্যে এসেছিল ‘অভিযান’ ছবির প্রথম ট্রেলার। সেই প্রথম ট্রেলারেই কিংবদন্তি শিল্পীর নানা স্মৃতি উসকে দিয়েছিলেন পরিচালক পরমব্রত।

আর এবার নতুন ট্রেলারে দেখা গেল বাংলা সিনেমা জগতের অমূল্য সম্পদ সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মৃতি চারণা। এদিনের ট্রেলারের শুরুতেই শোনা গেল প্রবাদপ্রতিম শিল্পীর উদাত্ত কন্ঠস্বর। সেই অতিপরিচিত স্বরে তিনি বলে উঠলেন ‘গ্রো ওল্ড অ্যালং উইথ মি, দ্য বেস্ট ইজ ইয়েট টু বি।’ এছাড়াও এই ট্রেলারে তাঁর সঙ্গে কাটানো নানান মুহূর্তের টুকরো স্মৃতি চারণা করতে দেখা গেল পরাণ বন্দ্যোপাধ্যায়, লিলি চক্রবর্তী, কৌশিক সেন, মমতা শংকর, সিদ্ধার্থ চট্টোপাধ্যায় এবং সঞ্জয় মুখোপাধ্যায় এর মতো খ্যাত শিল্পীদের।

এই বায়োপিকে তরুণ সৌমিত্র চ্যাটার্জীর ভূমিকায় দেখা গিয়েছে যিশু সেনগুপ্তকে। তবে প্রাপ্তবয়স্ত সৌমিত্রর চরিত্রে অবশ্য নিজেই অভিনয় করেছিলেন স্বয়ং এই কিংবদন্তি অভিনেতা নিজেই। তবে আফশোস একটাই তিনি নিজে চোখে দেখে যেতে পারলেন না এই সিনেমাটি। এছাড়া ‘মহানায়ক’ উত্তমকুমারের চরিত্রে দেখা যাবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে। আর সৌমিত্র-কন্যা পৌলোমী বসু-র চরিত্রে রয়েছেন সোহিনী সেনগুপ্ত। অন্যতম বাংলার কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের চরিত্রে অভিনয় করেছেন পরিচালক কিউ।

Related Articles

Back to top button