মিষ্টিমুখ করতে বাড়িতেই বানিয়ে ফেলুন পারফেক্ট রসগোল্লা


উপকরন

১/২ লিটার ফুল ক্রিম দুধ

1 টেবিল চামচ ভিনেগার

1 কাপ চিনি

প্রস্তুত প্রনালী

দুধ টা ফুটতে দিলাম। ফুটে গেলে গ্যাস বন্ধ করলাম।

ভিনিগার আধা কাপ জলের মধ্যে মিশিয়ে নিলাম।দুধ ফুটে যাওয়ার এক মিনিট পরে এই ভিনিগার মেশানো জল দুধের মধ্যে দিয়ে ক্রমাগত নাড়তে থাকলাম যতক্ষণ না দুধ ছানা কেটে যাচ্ছে।

একটা বড় ছাঁকনির মধ্যে পাতলা কাপড় রেখে তার মধ্যে ছানাটা ছেঁকে নিলাম এবং ওপর থেকে ঠান্ডা জল দিয়ে ছানা টা ভালো করে ধুয়ে নিলাম। এরপর কাপড়টা একটা জায়গায় ঝুলিয়ে রেখে দিলাম তিন ঘন্টা ছানার জল ঝরে যাওয়ার জন্য।

ছানা টাকে একটা থালায় নিয়ে 15 থেকে কুড়ি মিনিট হাতের তালু দিয়ে খুব ভালো করে থেসে থেসে মেখে নিতে হবে হাত পুরো তেলতেলে হয়ে যাবে।এরপর ছানা থেকে ছোট ছোট বল দুই হাতের তালু দিয়ে অনেকক্ষণ ধরে ঘুরিয়ে ঘুরিয়ে বানিয়ে নিতে হবে যেন বলের গায়ে কোন দাগ না থাকে।

এক কাপ চিনি ও দুকাপ জল একটি প্যানে গরম হতে দিলাম চিনি গলে গেলে ও জল ফুটে উঠলে ছানার বলগুলো একে একে জলে দিয়ে দিলাম এবং 15 মিনিট খোলা অবস্থায় বেশি আঁচে ফোটাতে থাকলাম। জল কমে আসলে বা রস ঘন হয়ে গেলে সাইড থেকে গরম জল দিতে থাকলাম।

এরপর কম আঁচে ঢাকা দিয়ে আরও 15 মিনিট ফুটিয়ে গ্যাস বন্ধ করলাম। রসগোল্লা বানাতে গেলে রসগোল্লার ছানা ঠিকঠাক হওয়া খুবই জরুরী।‌‌‌‌‌‌‌‌‌‌ রস ঘন হওয়া চলবে না ঘন হতে থাকলে সাইড থেকে বারবার গরম জল দেওয়া টা খুব জরুরী।


Like it? Share with your friends!

582
582 points