লাইফ স্টাইল

শুধুমাত্র পুষ্টিগুনে নয়, এবার রূপচর্চাতেও কামাল দেখাবে গাজর, জানুন কিভাবে

গাজরের উপকারিতার কথা কেই না জানে বলুন তো? গাজর খাওয়া যেমন শরীরের পক্ষে উপকারী ঠিক তেমনি পুষ্টি গুনে ভরপুর এই গাজর কিন্তু রূপচর্চার ক্ষেত্রেও বেশ উপকারী। এক কথায় বলা যায় গাজর হল অল ইন ওয়ান। চোখ, দাঁত থেকে শুরু করে ত্বক ও চুলের জন্যও বেশ উপকারী এই গাজর।

জিনগত কারণ, পরিবেশ গত কারণ, হরমোন গত কারণ এই তিনটি কারণেই আমাদের ত্বক শুষ্ক হতে শুরু করে। আর এই শুস্ক ত্বককে ঠিকমতো পরিচর্যা করার জন্য গাজরের থেকে আদর্শ আর কিছুই হতে পারে না। পটাশিয়াম সম্বৃদ্ধ গাজর আমাদের শরীরের ভিতর ঢুকে শরীরের শুস্কতাকে দূর করে করে আমাদের শরীর আদ্র করতে সাহায্য করে।

আর তাহলে জেনেনিন কি কি ভাবে গাজর ব্যাবহার করলে আপনার স্কিন একেবারে ঝকঝকে তকতকে থাকবে।

১. ফেস মাস্ক (Face Mask)

Carrot Face mask for healthy skin

প্রথমেই একটি গাজর ভালো করে পেস্ট করে নিতে হবে। এরপর এতে একে একে দুধ ও মধু মিশিয়ে মাস্কটি তৈরি করে নিতে হবে। এই প্যাকটি সপ্তাহে তিনদিন ব্যবহার করলে ত্বকের শুস্কতা দূর হবে।

২. অ্যান্টি – এজিং মাস্ক (Anti-Ageing Mask)

Carrot Face mask for healthy skin

আর কিছুতে থাকুক বা না থাকুক গাজরের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। গাজরের মধ্যে রয়েছে ভিটামিন সি। যা কোলাজেনের উৎপাদন বাড়িয়ে ত্বকের বয়সকে কমিয়ে রাখতে সাহায্য করে। প্রথমেই একটি গাজর পেস্ট করে নিতে হবে। এরপর তার মধ্যে এক টেবিল চামচ নারকেল বা আমন্ড তেল মিশিয়ে ত্বকে লাগাতে হবে। এরপর ১৫ থেকে ২০ মিনিট রেখে ঈষৎ উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

৩. তৈলাক্ত ত্বকে গাজরের মাস্ক (Carrot Mask for Oily Skin)

Carrot

শুস্ক ত্বকের মতো তৈলাক্ত ত্বকের গাজর বেশ উপকারী। কেননা, গাজর তৈলাক্ত ত্বকের অতিরিক্ত তেল বের করে ত্বককে সতেজ ও টক্সিন মুক্ত রাখে। আর তাই তাই ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে চট জলদি বানিয়ে ফেলুন এই প্যাক। এক কাপ গাজরের রসের সঙ্গে এক টেবিল চামচ টকদই, বেসন ও লেবুর রস মিশিয়ে নিতে হবে। এরপর মুখে ভালো করে লাগিয়ে নিতে হবে। এরপর আধঘণ্টা রেখে ঈষৎ উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

৪. ফেস মিস্ট (Face Mist)

সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে স্কিনকে রক্ষা করতে এই ফেস মিস্ট ব্যাবহার করতে পারেন। এরপর জন্য এক কাপ গাজরের রসের সঙ্গে আধ কাপ গ্রীন ট্রি ও এক চামচ অ্যালোভেরা মিশিয়ে নিতে হবে। এরপর এই পুরো উপকরণটিকে একটি স্প্রে বোতলে রেখে দিন। বাইরে বেরনোর আগে মুখে স্প্রে করে নিনি।

৫. গাজরের রস (Carrot Juice)

Carrot Juice

স্কিনকে ঝলমলে ও স্বাস্থজ্বল রাখতে নিয়মিত গাজরের রস পান করতে পারেন। যার ফলে খুবই অল্প সময়ের মধ্যে আপনার স্কিন উজ্বল হয়ে উঠবে। এমনকি স্কিনের সকল সমস্যা থেকে আপনি নিমেষেই মুক্তি পাবেন।

আর তাই দেরি না করে আজ থেকেই সঙ্গী করুন গাজরকে। আর নিমেষেই দূর করুন ত্বকের সমস্ত সমস্যাকে।

Related Articles

Back to top button